ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৯/০৩/২০২৪ ৯:৫৩ এএম

প্রতিদিনের রান্নায় অবশ্য প্রয়োজনীয় সয়াবিন তেলে ভোক্তার খরচ কাক্সিক্ষত পর্যায়ে কমছে না। গত মাসে লিটারপ্রতি ১০ টাকা কমানোর পরও পণ্যটির দাম এখনো আমজনতার কাছে অসহনীয় পর্যায়ে রয়ে গেছে। অথচ বিশ্ববাজারে সয়াবিন তেলের দাম তুলনামূলকভাবে অনেক বেশি কমেছে। বিশ্বব্যাংকের প্রতিবেদনও বলছে, সর্বশেষ ফেব্রুয়ারি মাসে প্রতি টন সয়াবিন তেলের গড় মূল্য ৯১২ ডলারে নেমে এসেছে, যা গত তিন বছরের মধ্যে সর্বনিম্ন। কিন্তু দেশের বাজারে সে হারে দাম কমেনি। বাজার বিশ্লেষকরা বলছেন, দাম বৃদ্ধির সময় সর্বোচ্চ মাত্রায় বাড়লেও কমার বেলায় সেটি দেখা যায় না।

কোভিডকালীন সময়ে আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ে। পরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে ২০২২ সালে আরও বেড়ে যায়। পণ্যমূল্য নিয়ে বিশ্বব্যাংকের নিয়মিত মাসিক প্রতিবেদনের (পিংক শিট) সর্বশেষ মার্চ সংস্করণের তথ্যে নজর দিলে দেখা যায়, ২০২২ সালে আন্তর্জাতিক বাজারে প্রতি টন সয়াবিন তেলের গড় মূল্য ছিল ১ হাজার ৬৬৭ ডলার। ২০২৩ সালে তা কমে ১ হাজার ১১৯ ডলারে নেমে আসে। গত তিন মাসেও সয়াবিন তেলের দরে টানা পতন অব্যাহত রয়েছে। ২০২৩ সালের ডিসেম্বর মাসে প্রতি টনের গড় মূল্য ছিল ১ হাজার ৬২ ডলার। পরের মাস ২০২৪ সালের জানুয়ারিতে যা কমে হয় ৯৭১ ডলার। আর ফেব্রুয়ারি মাসে তা আরও কমে ৯১২ ডলারে নেমে আসে। অথচ ২০২৩ সালের ফেব্রুয়ারিতে গড় মূল্য ছিল ১ হাজার ২৪৩ ডলার। পিংক শিটের তথ্য অনুযায়ী, এক বছরের ব্যবধানে বিশ^বাজারে সয়াবিন তেলের দাম ২৬ দশমিক ৬২ শতাংশ কমেছে। আর একই সময়ে দেশের বাজারে কমেছে মাত্র ৮.৭৭-১০.২৯ শতাংশ পর্যন্ত। এই হিসাব খোদ সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) গতকালের। সর্বশেষ, গত মাসে লিটারে ১০ টাকা কমিয়ে বোতলজাত সয়াবিন তেলের লিটার ১৬৩ টাকা এবং খোলা তেল ১৪৯ টাকা নির্ধারণ করা হয়। যা ১ মার্চ থেকে কার্যকর হওয়ার কথা। কিন্তু বাজারে এ দামে কোথাও মিলছে, কোথাও মিলছে না। অথচ ভোক্তাদের স্বস্তি দিতে ভোজ্যতেল আমদানিতে শুল্ক ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। উৎপাদন পর্যায়ে ভ্যাট ১৫ শতাংশ সম্পূর্ণ প্রত্যাহারের পাশাপাশি বিপণন পর্যায়েও ভ্যাট ৫ শতাংশ তুলে দেওয়া হয়েছে। অথচ আন্তর্জাতিক বাজারে দরপতন ও শুল্ক সুবিধার পরও দেশে সে হারে দাম কমেনি।

ব্যবসায়ীরা বলছেন, ডলারের বাড়তি দামের কারণে আমদানিতে খরচ বেশি পড়ছে। এ ছাড়া আরও অনেক জটিলতার কারণে দাম সেভাবে কমছে না।

কথা হলে টিকে গ্রুপের পরিচালক মোস্তফা হায়দার আমাদের সময়কে বলেন, বিশ্ববাজার ও দেশের বাজারে সয়াবিন তেলের মূল্যের মধ্যে অসাঞ্জস্যতা নেই। একদিকে ডলারের বাড়তি দাম। তা ছাড়া সয়াবিনের মূল্য নির্ধারণে সরকারের যে ফর্মুলা রয়েছে, তা মেনেই মূল্য নির্ধারণ করা হয়। তিনি দাবি করেন, সরকারের ফর্মুলা অনুযায়ী যে দাম নির্ধারণ হওয়ার কথা, আসন্ন রমজান মাসকে সামনে রেখে তার চেয়েও কম দাম নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ পাইকারি ভোজ্যতেল ব্যবসায়ী সমিতির সভাপতি মো. গোলাম মাওলা আমাদের সময়কে বলেন, আন্তর্জাতিক বাজারে দাম কমেছে ঠিক। কিন্তু ডলারের বাড়তি দাম, জাহাজ ভাড়াসহ নানা খরচ রয়েছে। তাতে হয়তো দেশে সেভাবে কমছে না। আমরা তো আর আমদানি করি না। আমদানিকারক ও বাণিজ্য মন্ত্রণালয় মূল্য ঠিক করে দেয়। আমরা কোম্পানিগুলোর কাছ থেকে কিনে সামান্য লাভ রেখে বিক্রি করি মাত্র। তবে আমার মতে দেশে দাম আরও কমানো যেতে পারে।

বাজার বিশ্লেষকরা বলছেন, বিশ্ববাজারে দাম কমলেও দেশের বাজারে সে হারে দাম কমে না। ব্যবসায়ীরা যেভাবে চান সেভাবে চলে, সেভাবেই চলছে। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার সঙ্গে সঙ্গে দেশে রাতারাতি দাম বাড়ে। অথচ বিশ্ববাজারে দাম কমলে দেশে সেটি প্রয়োগের ক্ষেত্রে ঢিলেমি দেখা যায়।

ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, বিশ্ববাজারে দাম বাড়লে দেশের বাজারে লাফিয়ে বাড়ে। অথচ বিশ^বাজারে দাম কমলে দেশে দাম কমানোর ক্ষেত্রে ব্যবসায়ীদের অনীহা দেখা যায়। নানা অজুহাতও দেখানো হয়। বাড়ার বেলায় যেভাবে বাড়ে, কমার বেলায় সেভাবে কমে না। এটা ঠিক না। আবার ভোক্তাদের স্বস্তি দিতে সরকার শুল্ক সুবিধা দিচ্ছে। সেটা ব্যবসায়ীরা ভোগ করলেও ভোক্তা পর্যন্ত পৌঁছাচ্ছে না। ভোক্তারা বঞ্চিতই থেকে যাচ্ছেন। তিনি বলেন, বিশ্ববাজারের দরের সঙ্গে দেশের বাজারে দরের সমন্বয় যেমন সামাঞ্জস্যপূর্ণ হতে হবে, তেমনই শুল্ক সুবিধার সুফলও যাতে ভোক্তা পর্যায়ে পৌঁছায়, তাও নিশ্চিত করতে হবে। আমাদের সময়

পাঠকের মতামত

মিয়ানমারের বিরুদ্ধে মামলা দ্রুত নিষ্পত্তির আশা বাংলাদেশ-গাম্বিয়ার

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে করা মামলার দ্রুত নিষ্পত্তিতে আশাবাদ ব্যক্ত করেছে বাংলাদেশ ও গাম্বিয়া। ...

কারামুক্ত হলেন মামুনুল হক

হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক কারামুক্ত হয়েছেন। শুক্রবার (৩ মে) সকাল ...

সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী উখিয়ায় হবে উন্মুক্ত কারাগার, শিগগির নির্মাণ শুরু

উন্নত দেশের ন্যায় বাংলাদেশে উন্মুক্ত কারাগার নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ...